১৬ জুলাই, ২০২৪
১ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

নিষিদ্ধ হ্যালোসিন পাওয়া গেলে কঠোর আইনি ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা : অস্ত্রোপচারের সময় রোগীকে অচেতন করার জন্য ব্যবহৃত নিষিদ্ধ হ্যালোথেন গ্রুপের ওষুধ হ্যালোসিন যেখানে পাওয়া যাবে সঙ্গে সঙ্গে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

শনিবার (১৫ জুন) বিকালে রাজধানীর মহাখালীতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের সম্মেলন কক্ষে ভেজাল ওষুধের বিরুদ্ধে স্বাস্থ্য অধিদপ্তরের অভিযান বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, ওষুধটি সরকার ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে যা ব্যবহার করার অধিকার কারো নেই। এটি বিক্রির দায়ে রাজধানী থেকে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। চেতনানাশক এ ওষুধের উৎপাদন, বিপণন ও বিক্রি বন্ধে অধিদপ্তরের অভিযান চলমান থাকবে।

এটি বন্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করার সঙ্গে মানুষের জীবন নিয়ে খেলতে দেওয়া হবে না বলে স্বাস্থ্যমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি আরও বলেন, এ নিষিদ্ধ চেতনানাশক ব্যবহার করা হলে ক্লিনিকগুলোর লাইসেন্স বাতিল করা করা হবে। পরিপত্র জারি করে এ ওষুধ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এটা যেখানেই পাবো সেখানেই আইনগত ব্যবস্থা নেবো। আসল নকল পরের কথা ব্যানড মানে ব্যানড।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির।

এদিন বিকালে পঙ্গু হাসপাতাল ও কিডনি হাসপাতালে ঝটিকা পরিদর্শন করেছেন স্বাস্থ্যমন্ত্রী। পরিদর্শন শেষে দুটো হাসপাতালের সার্বিক বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন তিনি।

কিডনি হাসপাতালে বেশকয়েকটি ডায়ালাইসিস মেশিন বিকল আছে, এতে রোগীদের সমস্যা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

এছাড়া পঙ্গু হাসপাতালে অপারেশন থিয়েটার পর্যাপ্ত নেই বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। ঈদের ছুটির পর দুটি হাসপাতালের পরিচালকের সঙ্গে বৈঠক করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ১৬, ২০২৪
temperature icon 29°C
overcast clouds
Humidity 78 %
Pressure 1001 mb
Wind 9 mph
Wind Gust Wind Gust: 19 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:24
Sunset Sunset: 18:58

⠀আরও দেখুন

Scroll to Top