২৩ মে, ২০২৪
৯ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

যৌন হয়রানী মুক্ত শিক্ষাঙ্গণের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : মেয়ে শিশুর প্রতি সহিংসতারোধে দৃষ্টান্তমুলক শাস্তি, যৌন হয়রানী মুক্ত পরিবেশ ও শিক্ষাঙ্গন নিশ্চিতকরণসহ বিভিন্ন দাবীতে জেলা নাগরিক সমাজ সংগঠন/সিএসও‘র উদ্যোগে দিনাজপুরে ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত।

বুধবার (৩ এপ্রিল)  সকালে দিনাজপুর প্রেসক্লাবের সন্মুখ সড়কে জেলা নাগরিক সমাজ সংগঠন/সিএসও দিনাজপুরের আয়োজনে এবং “নারীর অধিকার ও অর্ন্তভুক্তিমুলক সুশাসন শক্তিশালীকরনে তরুন সমাজ “শীর্ষক (যুক্ত) প্রকল্প মানব কল্যান পরিষদ (এমকেপি)‘র বাস্তবায়নে অনুষ্ঠিত ঘন্টাব্যাপী মানববন্ধনে বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও স্থানীয় সুশীল সমাজ, সাংস্কৃতিক সংগঠন ও সামাজিক সংগঠনের কর্মীরা অংশ নেয়।

এসময় সংক্ষপ্তি সমাবেশে বক্তারা বলেন, মেয়ে শিশু, নারীর প্রতি সহিংসতা, যৌন হয়রানি বন্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তারা বলেন, অন্যান্য ক্ষেত্রে যেমন অগ্রগতি ও উন্নয়ন সাধিত হয়েছে কিন্তু মেয়ে শিশু এবং নারীর অধিকার বাস্তবায়নে উল্লেখযোগ্য কোনো সমাধানে এখানো পৌছানো সম্ভব হয়নি। স্কুল,কলেজ, টেকনিক্যাল ইনস্টিটিউট, বিশ্ববিদ্যালয়ের মেয়ে শিক্ষার্থী ও বিভিন্ন পেশায় কর্মরত চাকুরীজীবি নারীর যৌন হয়রানি এবং নির্যাতন বন্ধসহ সামগ্রীক নিরাপত্তা নিশ্চিতে সর্বক্ষেত্রেই উদাসিনতা লক্ষ করা যায়। এসময় তারা আরো বলেন, মেয়ে শিশু ও নারীর এধরনের র্স্পশকাতর মামলার আসামী গ্রেফতার ও বিচারের বিষয় গুলোকে দ্রæততার সাথে নিষ্পত্তিসহ অপরাধিকে দৃষ্টান্তমুলক কঠোর শাস্তি দৃশ্যমান করতে হবে।

এসময় মেয়ে শিশু এবং নারীর প্রতি যৌন হয়রানি ও সহিংসতা বন্ধে দেশের আইন শৃংখলা বাহিনীসহ অন্যান্য সরকারী/বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত দায়িত্বশীলদের আরো দায়িত্ব নিয়ে এগিয়ে আসাার আহবান জানান তারা । মানব কল্যাণ পরিষদের ফিল্ড ফ্যাসিলেটর নিরঞ্জন দত্তের সঞ্চালনায় মানববন্ধন ও সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন দিনাজপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, জেলা নাগরিক সমাজ সংগঠন/সিএসও কমিরি সদস্য মুকিদ হায়দার শিপন, সাংস্কৃতিক কর্মী সনাত চক্রবর্ত্তী লিটু, মানব কল্যান পরিষদের প্রকল্প পরিচালক সাজ্জাদ হোসেন খাঁন প্রমুখ। মানববন্ধনে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষাথী, বেসরকারী উন্নয়ন সংস্থার কর্মকর্তা ও কর্মী, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেয়।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top