১৮ জুন, ২০২৪
৪ আষাঢ়, ১৪৩১
Mirror Times BD

১০ মিনিটে লণ্ডভণ্ড দিনাজপুর শহর

স্টাফ রিপোর্টার : দিনাজপুরে বুধবার মধ্যরাতে রীতিমত তাণ্ডব চালিয়েছে কালবৈশাখী ঝড়। মুহূর্তে লণ্ডভণ্ড করে দেয় পুরো শহর। শহরে বাড়িঘরের উড়ে গেছে টিনের চাল, উপড়ে গেছে শতাধিক বিদ্যুতের খুঁটি, ভেঙে পড়েছে গাছপালা। শিশুসহ আহত হয়ে প্রায় ১৫ জন হাসপাতালে চিকিৎসাধীন। বুধবার রাত থেকে বিদ্যু সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বৃহস্পতিবার শহরের কিছু এলাকায় বিদ্যুৎ থাকলেও  বালুয়াডাঙ্গা এলাকায় টানা ৪৮ ঘন্টা পর বিদ্যুৎ আসে।

বুধবার (২৯ মে)  রাত দেড়টার দিকে আকস্মিক কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে দিনাজপুর। ১০ মিনিটের ঝড়ে এমন অবস্থার সৃষ্টি হয়।

ঝড়ের কারণে বুধবার রাত থেকে পুরো শহরজুড়ে ঘুটঘুটে অন্ধকার হয়ে যায়। শহরের বেশিরভাগ এলাকা টিনের ঘরবাড়ি ক্ষতির মুখে পড়েছে। রাস্তার দুই ধারের গাছ ভেঙে পড়ায় দিনাজপুর-রংপুর মহাসড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে ভোররাতে সেগুলো সরিয়ে যান চলাচল স্বাভাবিক করে ফায়ার সার্ভিসের কর্মীরা।

জেলা আবহাওয়া অফিসের তথ্যমতে, কালবৈশাখী ঝড়ে তীব্র বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫৫-৬০ কিলোমিটার। পাশাপাশি প্রায় ৩০ সেকেন্ডের মতো শিলাবৃষ্টি হয়। মোট বৃষ্টিপাত রেকর্ড করা হয় ১২ দশমিক ২ মিলিমিটার।’

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, রাতে আঘাত হানা কালবৈশাখী ঝড়টি ১০ মিনিটের মতো স্থায়ী ছিল। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫৫-৬০ কিলোমিটার। ঝড়ের পাশাপাশি মিনিট খানেক শিলাবৃষ্টি হয়। এখন পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয় ১২ দশমিক ২ মিলিমিটার।

এদিকে, জেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা আনিছুর রহমান জানান, এখন পর্যন্ত আমরা ক্ষতিগ্রস্তদের মাঝে ১০ বান্ডিল টিন ও ৩০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। ঝড়ের ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে।

জেলা প্রশাসক শাকিল আহমেদ জানান, ঝড়ের জন্য ক্ষতিগ্রস্তদের মাঝে কিছু টিন ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। তালিকা তৈরি করে তাদের সরকারের পক্ষ থেকে সহায়তা করা হবে। বিদ্যুৎ বিভাগ জানিয়েছে কখন বিদ্যুৎ আসবে তার নিশ্চয়তা নেই।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুন ১৮, ২০২৪
temperature icon 27°C
heavy intensity rain
Humidity 93 %
Pressure 999 mb
Wind 7 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:14
Sunset Sunset: 18:58

⠀আরও দেখুন

Scroll to Top