১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

দিনাজপুরে লিচুর ফলন ভাল, হাজার কোটি টাকা বিক্রির আশা

স্টাফ রিপোর্টার : দিনাজপুরে গাছে গাছে ঝুলছে থোকায় থোকায় রসালো লিচু। তবে লিচুগুলো এখনো পরিপূর্ণ লাল হয়নি। তারপরও ভালো দাম পেতে বাজারে লিচু তোলা শুরু করেছেন চাষি, বাগানি ও ব্যবসায়ীরা।দিনাজপুর শহরের লিচুর সবচেয়ে বড় বাজার কালিতলাসহ শহরের বিভিন্ন স্থানে লিচু বিক্রি হতে দেখা যাচ্ছে।

মাদ্রাজি জাতের ১০০ লিচু বিক্রি হচ্ছে ২৫০-৩৫০ টাকায়। এছাড়া অন্য কোনো জাতের লিচুর দেখা মেলেনি। চাষি ও ব্যবসায়ীরা বলছেন, এবার লিচুর দাম ভালো।

ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, পাইকারিতে এক হাজার মাদ্রাজি লিচু বিক্রি হচ্ছে ২ হাজার ২শ’-২ হাজার ৫শ’ টাকায়। খুচরা বিক্রি হচ্ছে ২ হাজার ৫শ’-৩ হাজার ৫শ’ টাকা। অর্থাৎ ২শ’ ৫০-৩শ’ ৫০ টাকায় মিলছে ১শ’ লিচু।

শহরের কালিতলায় জতন ঘোষ নামে এক লিচু ব্যবসায়ী বলেন, ‘বাজারে বিচ্ছিন্নভাবে কিছু লিচু উঠতে শুরু করেছে। আমরা কিনে বিক্রি করছি। দামও ভালো। এই দাম থাকলে বাগানমালিক, চাষি, ব্যবসায়ী সবাই লাভের মুখ দেখতে পারবেন।’

তিনি বলেন, সপ্তাহখানেক পর বাজারে সব জাতের লিচু উঠবে। তখর লিচুর বাজার কেমন থাকে সেটাই দেখার বিষয়।

শহরের বাসিন্দা রফিক বলেন, ‘নতুন লিচু বাজারে উঠেছে। তাই কিনলাম। ১০০ লিচু ৩৫০ টাকায় কিনেছি। মাদ্রাজি লিচুর দানাও ভালো।’

একটি কলেজের অফিস কর্মচারী আজিজুল হক। কালিতলা এসেছিলেন লিচু কিনতে। তিনি বলেন, ‘বাজারে যে লিচু এসেছে তাতে এখনো পুরোপুরি রং আসেনি। তারপরও ৫০টি লিচু নিলাম ১৭০ টাকায়।’

রেজা হোসেন নামের আরেকজন বলেন, ‘বাজারে লিচু উঠেছে দেখে ছেলেমেয়েরা বায়না ধরেছিল। তাই কিনতে হলো। তবে দাম বেশি মনে হচ্ছে। ১০০ মাদ্রাজি লিচু নিলাম ৩৫০ টাকায়। যা গতবার ছিল ২০০ টাকা।’

লিচু চাষি রিয়াজুল ইসলাম বলেন, আমার বাগানে মাদ্রাজি ও বোম্বাই লিচু আছে। এরমধ্যে মাদ্রাজি লিচু ভেঙেছি। এবার দাম ভালো পাচ্ছি। এরকম দাম থাকলেই চাষিরা লাভের মুখ দেখতে পাবেন।

গতবছর ৩০ টন লিচুর ফলন হয়েছিল জানিয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নুরুজ্জামান বলেন, গতবার বাজারমূল্য ছিল প্রায় ৮০০ কোটি টাকা। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৫ টন। এবার উৎপাদনে সেচ খরচ ও পরিচর্যা খরচ বেড়েছে। তাই দামও একটু বেশি হবে। আনুমানিক এক হাজার থেকে এক হাজার ২শ’ কোটি টাকার লিচু বেচাকেনা হবে।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top