২৩ জুলাই, ২০২৪
৮ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

এবার দিনাজপুরের ‘ব্যানানা’ আম যাচ্ছে সুইজারল্যান্ডে

বিরল (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের বিরল উপজেলায় উৎপাদিত ‘ব্যানানা’ জাতের আম রপ্তানির জন্য এবার সুইজারল্যান্ডে পাঠানো হচ্ছে। রবিবার দুপুরে উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম আম রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করেন। ইতিমধ্যে রপ্তানির জন্য ২০০ কেজি আম প্যাকেটজাত করা হয়েছে।

কুরিয়ারে ঢাকার সানড্রপ এপেটিক নামের একটি প্রতিষ্ঠানের কাছে আমগুলো পাঠানো হবে। সেখান থেকে অন্যান্য প্রক্রিয়া শেষে দু-এক দিনের মধ্যে আমগুলো সুইজারল্যান্ডে পাঠানো হবে। এর আগে গত বছরের একই সময়ে প্রথমবারের মতো বিরলে উৎপাদিত বারি-৪ জাতের আম যুক্তরাজ্যে রপ্তানি করা হয়েছিল।

উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম বলেন, গত বছর তাঁরা যুক্তরাজ্যে আম পাঠিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় এবার আম রপ্তানির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছিল। সেই লক্ষ্যেই এবার কয়েকজন চাষির সঙ্গে রাসায়নিক ও কীটনাশকমুক্ত আম উৎপাদন নিয়ে তাঁরা কাজ করেছেন। জুন মাসের শেষ দিকে কয়েকজন ক্রেতার সঙ্গে যোগাযোগ শুরু হয়। ভিডিও পাঠানো হয়েছে। পরে ১০ কেজি আমের ‘স্যাম্পল’ পাঠানো হয়েছে। পছন্দ হওয়ার পর এবার সুইজারল্যান্ডের জুরিখ শহরে থাকা কয়েকজনের কাছ থেকে তিন টন আমের অর্ডার পাওয়া গেছে। প্রতি কেজি ১২৫ টাকা দরে রবিবার ২০০ কেজি পাঠানোর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৩, ২০২৪
temperature icon 32°C
light rain
Humidity 68 %
Pressure 998 mb
Wind 15 mph
Wind Gust Wind Gust: 17 mph
Clouds Clouds: 98%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:27
Sunset Sunset: 18:56

⠀আরও দেখুন

Scroll to Top