১৮ জুন, ২০২৪
৪ আষাঢ়, ১৪৩১
Mirror Times BD

দেশে বসেই যুক্তরাজ্যের ডিগ্রি অর্জনের সুযোগ

মিরর ডেস্ক : যুক্তরাজ্যের স্বনামধন্য ও সম্মানজনক ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ারের (ইউক্ল্যান) সঙ্গে অংশীদারিত্ব করেছে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি)।

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য দেশের বাইরে না গিয়েই সাশ্রয়ী খরচে যুক্তরাজ্যের ডিগ্রি অর্জনের নতুন দ্বার উন্মোচনের লক্ষ্যে দুটি স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

শনিবার (১ জুন) রাজধানীর গুলশানে ইউসিবি ক্যাম্পাসে চুক্তিতে স্বাক্ষর করেন ইউসিবির চেয়ারম্যান ও বোর্ড অব ডিরেক্টরস বব কুন্দানমাল এবং ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ারের প্রো-ভাইস চ্যান্সেলর ক্যাথেরিন জ্যাকসন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার, ইউসিবির পরিচালক জারিফ মুনির এবং এসটিএস গ্রুপের প্রধান নির্বাহী মানস সিং।

অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানান ইউসিবির প্রেসিডেন্ট ও প্রভোস্ট অধ্যাপক হিউ গিল।

অনুষ্ঠানে জানানো হয়, তিন বছর মেয়াদী ইউক্ল্যান প্রোগ্রামের সব কার্যক্রম বাংলাদেশেই সম্পন্ন হবে। ইউসিবির প্রোগ্রামটি আন্তর্জাতিকীকরণ ও অন্তর্ভুক্তির জন্য ৫ কিউএস স্টার (এক্সিলেন্ট) পুরস্কার অর্জন করেছে।

দ্য সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুযায়ী ইউক্ল্যান বিশ্বব্যাপী শীর্ষ ৭ শতাংশ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অবস্থান করছে।

এছাড়াও, প্রোগ্রামটি সবচেয়ে সাশ্রয়ী খরচে অর্জিত যুক্তরাজ্যের ডিগ্রি হিসেবেও বিবেচিত। শিক্ষার্থীদের অনন্য শিক্ষা অভিজ্ঞতা নিশ্চিতে ইউসিবি আকর্ষণীয় সব শিক্ষা সুবিধা প্রদান করছে; যার মধ্যে রয়েছে স্পোর্টস মেম্বারশিপ, কমপ্যাক্ট ক্যাম্পাস এনভায়রনমেন্ট ও রিসোর্স-সম্পন্ন লাইব্রেরি প্রভৃতি।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, শুধুমাত্র দেশেই নয়, পাশাপাশি বৈশ্বিক বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে সময়োপযোগী দক্ষতায় আমাদের তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে দেশের ভবিষ্যৎ কর্মশক্তিকে সমৃদ্ধ করার ব্যাপারে আমাদের মনোযোগী হতে হবে।

ইউসিবি ও ইউক্ল্যানের মধ্যে অংশীদারিত্ব বৈশ্বিক শিক্ষার প্রয়োজনীয়তাকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে একটি অনন্য উদাহরণ। খাতসংশ্লিষ্ট অন্যান্যদেরও এ ধরনের উদ্যোগ গ্রহণ করা উচিত।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেন, বর্তমানে বৈশ্বিকভাবে ৫ লাখের বেশি শিক্ষার্থী দেশের বাইরে যুক্তরাজ্যের ডিগ্রি অর্জনে উচ্চশিক্ষা গ্রহণ করছে, ভবিষ্যতের ক্যারিয়ার গঠন করছে। যুক্তরাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো মানসম্পন্ন শিক্ষার সুযোগ নিশ্চিতে নিবেদিতভাবে কাজ করছে এবং বিশ্বজুড়ে শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যত তৈরিতে কাজ করছে।

ইউসিবির চেয়ারম্যান ও বোর্ড অব ডিরেক্টরস বব কুন্দানমাল বলেন, আমরা মনে করি, ইউক্ল্যান প্রোগ্রাম বাংলাদেশি শিক্ষার্থীদের বৈশ্বিক দৃষ্টিভঙ্গি তৈরিতে সহায়তা করবে এবং তাদের শিল্প খাতে প্রাসঙ্গিক দক্ষতা অর্জনের সুযোগ উন্মোচন করবে। এ উদ্যোগ যোগ্য শিক্ষার্থীদের জন্য দেশেই মানসম্পন্ন শিক্ষার সুযোগ তৈরির গুরুত্বকে আরও জোরদার করে তুলবে।

ইউসিবিতে নতুন এ প্রোগ্রাম চালু করার ফলে দেশের শিক্ষার্থীরা এখন দেশে থেকেই যুক্তরাজ্যের স্বনামধন্য একটি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। ইউক্ল্যান প্রোগ্রাম এবং এ প্রোগ্রামে ভর্তি হওয়ার পদ্ধতি সম্পর্কে আরও তথ্য জানতে অনুগ্রহ করে ভিজিট করুন ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের ওয়েবসাইট: https://ucbbd.org/।

অনুষ্ঠানে ভোট অব থ্যাংকস প্রদান করেন ইউসিবির ডিন অব অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স অধ্যাপক মুহাম্মদ ইসমাইল হোসেন।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুন ১৮, ২০২৪
temperature icon 27°C
heavy intensity rain
Humidity 93 %
Pressure 999 mb
Wind 7 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:14
Sunset Sunset: 18:58

⠀আরও দেখুন

Scroll to Top