২৩ মে, ২০২৪
৯ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

শিশুর খিটখিটে স্বভাব দূর করবেন যেভাবে

মিরর ডেস্ক : শিশুর মন-মেজাজ বোঝা মুশকিল। তারা বড়দের মতো নয়। শিশুরা একটুতেই রেগে যায় আবার পরক্ষণেই হেসে ফেলে। কিছু শিশু আছে যাদের মেজাজ বেশিরভাগ সময়েই খিটখিটে থাকে। তারা সারক্ষণই মা-বাবাকে জ্বালাতন করতে থাকে। কিন্তু কী করলে তাদের মেজাজ ভালো হবে, তাও মা-বাবা বুঝতে পারেন না। এ ধরনের শিশুর কারণে বিরক্ত হয়ে অনেক সময় বড়রা ধৈর্য হারিয়ে ফেলেন।

শিশুর খিটখিটে স্বভাব দূর করার জন্য সচেষ্ট হতে হবে আপনাকেই। তাদের চাওয়া মাত্রই সবকিছু দিয়ে দেওয়া যাবে না। যেকোনো কাজের প্রতি তাদের আগ্রহ বাড়ানোর জন্য আপনাকে চেষ্টা করতে হবে। শিশুর সমস্যা বুঝে সমাধান করা জরুরি। নয়তো এভাবে সে বড় হতে থাকলে একটা সময় সবার সঙ্গেই সম্পর্ক খারাপ হতে থাকবে। চলুন জেনে নেওয়া যাক শিশুর খিটখিটে স্বভাব দূর করার উপায়-

শিশুর সঙ্গে কথা বলুন

শিশুর সঙ্গে আপনার যোগাযোগ বাড়াতে হবে। অর্থাৎ সময় নিয়ে কথা বলতে হবে। তার সঙ্গে মন খুলে কথা বলুন। তার বিক্ষিপ্ততার কারণ জানার চেষ্টা করুন। অনেক সময় এমন হয় যে শিশুরা কোনো বিষয়ে হতাশ হয়ে গেলে ধৈর্য হারিয়ে ফেলে। তখন তারা অল্পতেই রেগে যায় বা মেজাজ হারিয়ে ফেলে। তাই তাদের সমস্যা আগে জেনে নিন, তারপর তার সমাধানে মন দিন।

শিশুর সঙ্গে খেলা করুন

শিশুর সঙ্গে বিভিন্ন খেলার অভ্যাস করতে পারেন। তার জন্য আপনার দিনের কিছুটা সময় বরাদ্দ রাখুন। শিশুর মনোযোগ বা একাগ্রতা বাড়াতে তার সঙ্গে ছোট ছোট খেলা খেলতে পারেন। এক্ষেত্রে পাজেল একটি দুর্দান্ত উপকরণ হতে পারে। পাশাপাশি বেছে নিতে পারেন এ জাতীয় অন্যসব খেলাও।

শিশুকে বুঝতে চেষ্টা করুন

আপনার শিশুকে বোঝার চেষ্টা করুন। সে কী চায়, সেদিকে খেয়াল করুন। তার খাওয়া এবং ঘুমের দিকে নজর দিন। অনেক সময় শিশুর শারীরিক অসুস্থতাও তার ধৈর্যহীনতার কারণ হতে পারে। তাই শিশুর শারীরিক ও মানসিক সুস্থতার দিকে খেয়াল করুন। এতে তার খিটখিটে স্বভাব দূর করা সহজ হবে।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top