২৩ মে, ২০২৪
৯ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

যেভাবে রান্না করলে তুলতুলে নরম হবে হাঁসের মাংস

মিরর ডেস্ক : শীতের হাঁসের মাংস খাওয়া রীতিমতো উৎসবে পরিণত হয়েছে। চিতই পিঠা, গরম ভাত, চালের আটার রুটি, পরোটা, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে পরিবেশন করা যায় হাঁসের মাংস। হাঁসের মাংস নরম তুলতুলে হলে স্বাদ আরও বেড়ে যায়। জেনে নিন রেসিপি।

উপকরণ:  হাঁসের মাংস দুই কেজি, পেঁয়াজ কুচি দুই কাপ,  রসুন বাটা এক টেবিল চামচ, আদা বাটা দুই টেবিল চামচ, তেজপাতা দুইটি,  এলাচ পাঁচটি, লবঙ্গ চারটি, দারুচিনি দুইটি, আস্ত গোলমরিচ দশটি, শাহী গরম মসলা গুঁড়া এক টেবিল চামচ, হলুদের গুঁড়া দেড় চা চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ, ভাজা জিরা গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, শুকনো মরিচ বাটা দেড় টেবিল চামচ, সরিষার তেল পরিমাণমতো, সয়াবিন তেল পরিমাণমতো, আস্ত কাঁচা মরিচ চারটি, গরম পানি দুই কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি: হাঁসের মাংস চামড়াসহ টুকরা করে নিতে হবে। টুকরাগুলো ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে তেল গরম করে তাতে আস্ত গরম মসলা দিয়ে এক মিনিট ভাজুন। পেঁয়াজ ও আদা-রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর ভাজা জিরা গুঁড়া আর শাহী গরম মসলা বাদে অন্য সব মসলা দিয়ে কষিয়ে নিন। তাতে হাঁসের মাংস দিয়ে দিন। আবার কষাতে থাকুন। প্রায় পনেরো মিনিট এভাবে কষানোর পরে গরম পানি আর লবণ দিয়ে দিন। এবার চুলার আঁচ কমিয়ে দিন। অল্প আঁচে মাংস সেদ্ধ হয়ে ভুনা ভুনা হয়ে এলে শাহী গরম মসলা গুঁড়া এবং ভাজা জিরা গুঁড়া ছড়িয়ে দিন। কিছু সময় ঢেকে রাখুন। দেখবেন তুলতুলে নরম হয়ে গেছে হাঁসের মাংস। এবার পরিবেশনের জন্য রেডি হাঁসের মাংস ভুনা।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top