২৪ জুলাই, ২০২৪
৯ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

বর্ষায় ৩ ধরনের খিচুড়ির রেসিপি

মিরর ডেস্ক : বাঙালির প্রিয় খাবার খিচুড়ি। বিভিন্ন ধরনের খিচুড়ি রান্না হয় আমাদের সবার বাড়িতেই।

যেমন বৃষ্টি হলেই খিচুড়ির আয়োজন শুরু হয়, এখন ইলিশ খিচুড়ি সব বাড়িতে তৈরি হচ্ছে। সাধারণ সময় ছাড়াও বিশেষ বিশেষ উৎসবেও খাবার টেবিলের একটা অংশ থাকে খিচুড়ির দখলে। আসুন জেনে নিই খুব সহজে তৈরি করা যায়, এমন মজার কিছু খিচুড়ি তৈরির
পদ্ধতি: 

ইলিশ-খিচুড়ি

যা যা লাগবে:

পোলাওয়ের চাল ১ কেজি, মুগডাল আধা কেজি, ইলিশ মাছ ৮ পিস, পেঁয়াজ কুচি, ১ কাপ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া দেড় চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচামরিচ ১৪-১৫টি, লবণ স্বাদমতো, পনি ৩ লিটার, টক দই ৩ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচ ৩টি, লবঙ্গ ৪টি, সাদা গোলমরিচ ৬-৭টি।

যেভাবে করবেন:

ইলিশ মাছ ধুয়ে লবণ, হলুদ মেখে হালকা ভেজে নিন। কড়াইয়ে তেল গরম দিন পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া, আধা চা চামচ, হলুদ গুঁড়া, টক দই লবণ পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হলে পানি দিন। ফুটে উঠলে মাছ দিয়ে দিন। ঝোল ঘন মাখা-মাখা হলে নামিয়ে নিন।

অন্য পাত্রে তেল গরম দিয়ে একে একে পেঁয়াজ কুচি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, গোলমরিচ দিয়ে নেড়ে দিন। চাল-ডাল কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ বাদামি রঙের হয়ে এলে চাল-ডাল ঢেলে কিছুক্ষণ ভেজে নিন। পানি ফুটিয়ে রাখুন। কাঁচামরিচ ফালি করে নিন। ফুটানো পানি এবং কাঁচামরিচ দিয়ে দিন। ৫ মিনিট ফুটিয়ে চুলা বন্ধ করে পাত্রের মুখ ঢেকে দিন। ১৫ মিনিট পর দমে দিন। এবার খিচুড়ির মধ্যে রান্না করা ইলিশ দিয়ে নেড়েচেড়ে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সবজি-খিচুড়ি 

যা যা লাগবে:
বাসমতি চাল-আধা কেজি, আলু ১টি, গাজর- ২টি, পুঁই শাক (ইচ্ছা), আরও কিছু সবজি, পেঁয়াজ বাটা-২ টেবিল চামচ, রসুন বাটা-১ চা চামচ, আদা বাটা-১ চা চামচ, জিরা বাটা-১ টেবিল চামচ, কাঁচা মরিচ- ৭/৮টি, হলুদ-খুব সামান্য, দারুচিনি-মাঝারি আকারের ২/৩টি, এলাচ-৪/৫টি, ঘি-২ টেবিল চামচ, সয়বিন তেল-আধা কাপ, লবণ ও পানি-পরিমাণমতো।

যেভাবে করবেন:

সবজিগুলো কিউব করে কেটে নিন, পুঁইশাকের পাতা ও ডাল সামান্য কেটে নিন। চাল ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে ফেলুন। পাত্রে পানি গরম হতে দিন (চালের দেড় ডাবল)। অন্য পাত্রে সামান্য সয়াবিন তেল গরম করে পুঁইশাক, সবজি এবং কাঁচা মরিচ সামান্য হলুদ ও সামান্য লবণ দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। এরপর এলাচ, দারুচিনি, বাটা মশলা ও পরিমাণমতো লবণ দিয়ে সামান্য ভেজে নিয়ে তাতে ধুয়ে রাখা চাল দিয়ে ভালো করে ভেজে নিন। মাঝারি আঁচে ৫ থেকে ৭ মিনিট চাল ভাজতে হবে। দরকার হলে আঁচ কমিয়ে নিন। এবার চালের সঙ্গে আগে ভেজে রাখা সবজি দিয়ে আরও এক মিনিট ভালো করে নাড়ুন।

এবারে গরম পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করতে থাকুন। চুলা থেকে নামানোর ১০ মিনিট আগে পাত্রে ঘি ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন।

মাংস-খিচুড়ি

যা যা লাগবে:

গরুর মাংস ২ কেজি, এলাচ ৪টি, বুটের ডাল ২কাপ, দারুচিনি ৫-৬ টুকরা, পোলাওর চাল ৪ কাপ, জায়ফল-জয়ত্রি আধা চা-চামচ, সরষের তেল ১ কাপ, মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, টক দই আধা কাপ, হলুদগুঁড়া ১ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, লবঙ্গ ৫-৬টি, জিরাবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ২ কাপ, পেঁয়াজের বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন:

মাংসে চাল, ডাল, বেরেস্তা ও কাঁচা মরিচ ছাড়া সব উপকরণ দিয়ে মেখে একঘণ্টা রাখুন। মাংস চুলায় দিয়ে ভাল করে কষিয়ে নিন। অল্প পানি দিয়ে মাংস আধা সেদ্ধ করে নিন। এবার চাল-ডাল দিয়ে কষিয়ে নিয়ে পানি দিন। পানি শুকিয়ে মাংস খিচুড়ি রান্না হয়ে এলে কাঁচা মরিচ বেরেস্তা ওপরে দিয়ে চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। সবশেষে শশা ও লেবু, পেঁয়াজ, কাঁচা মরিচের সালাদ করে গরম পরিবেশন করুন দারুণ মজার মাংস খিচুড়ি।

গরুর মাংসের পরিবর্তে খাসি, মুরগি বা হাঁসের মাংস দিয়েও করতে পারেন মাংস খিচুড়ি।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৪, ২০২৪
temperature icon 27°C
overcast clouds
Humidity 90 %
Pressure 997 mb
Wind 12 mph
Wind Gust Wind Gust: 22 mph
Clouds Clouds: 94%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:27
Sunset Sunset: 18:55

⠀আরও দেখুন

Scroll to Top