২৩ মে, ২০২৪
৯ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

নাশপাতি ডিটক্স দ্রুত পেটের মেদ ঝরায় যেভাবে

মিরর ডেস্ক : নাশপাতি রোজাসিয়ে পরিবারের পাইরাস গণভুক্ত উদ্ভিদ ও তার ফলবিশেষ। ঠান্ডা অবস্থায় পাকা নাশপাতিতে চমৎকার সুগন্ধ রয়েছে। এগুলো রসালো তবে গাছে থাকা অবস্থায় ভালোভাবে পাকে না। ফলের ৮৩ শতাংশই পানিতে পরিপূর্ণ। আবরণ অংশটি সবুজ অথবা লালচে প্রকৃতির হয়ে থাকে। ফলের কেন্দ্রস্থলটি বেশ নরম। জ্যাম, জেলি অথবা রসালো অবস্থায় বাজারজাতকরণ করা হয়ে থাকে।

নাশপাতিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, বি ২, ই, ফলিক অ্যাসিড ও নিয়াসিন পুষ্টিকর উপাদান। ক্যালসিয়াম, পটাশিয়াম, কপার, আয়রনসহ অন্যান্য মিনারেলেরও উৎকৃষ্ট উৎস।শুধু তাই নয়, নাশপাতিতে চর্বি এবং ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম এবং আঁশ, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ৪ হাজার বছরেরও বেশি সময় ধরে পৃথিবীতে নাশপাতি উৎপাদিত হলেও সম্প্রতি এর খাদ্যগুণ দৃষ্টি কেড়েছে সবার।

আসুন এবার জেনে নেয়া যাক কীভাবে এই জুস তৈরি করা হয় এবং কীভাবে পেটের মেদ কমায়-

প্রয়োজনীয় উপকরণ:

১. নাশপাতি একটি
২. শসা ছোট আকৃতির একটি
৩. পালংশাক এক গুচ্ছ
৪. লেবু একটি

প্রস্তুত প্রণালি:

প্রথমে সবগুলো উপকরণ ভালোভাবে ধুয়ে নিতে হবে। সবগুলো উপকরণ পরিষ্কার করে নিয়ে সব একসাথে করে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এরপর এর থেকে যে রস বের হবে সেটাই জুস করে নিতে হবে।

খাওয়ার নিয়মাবলি:

এই জুসটি রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত পান করতে হবে। এই জুসটি সপ্তাহে নিয়মিত প্রতিদিন পান  করলে পেটের মেদ কমে যাবে। এই জুস একদিকে পেটের মেদ কমানোর পাশাপাশি দেহের সার্বিক ওজন কমাতে এটি সাহায্য করে। এই জুস আমাদের শরীরের মেটাবলিজম বৃদ্ধি করে ক্ষুধা দমন করে দেয়।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top