২৯ মে, ২০২৪
১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

ঈদ রেসিপি: সহজ উপায়ে ঝরঝরে তেহারি

মিরর ডেস্ক : ঈদের দিন সকাল বা দুপুরের আয়োজনে রাখতে পারেন গরুর মাংসের তেহারি। টক দই বা বাড়তি কোনও মসলা ছাড়াই মজাদার তেহারি রান্না করে ফেলতে পারেন সহজ একটি রেসিপি অনুসরণ করে। জেনে নিন রেসিপি।

হাতের কাছে টক দই না থাকলে এর বদলে বাটারমিল্ক ব্যবহার করুন তেহারি তৈরির জন্য। এজন্য আধা কাপ তরল দুধের সঙ্গে ১ চা চামচ সাদা ভিনেগার কিংবা লেবুর রস মেশান। কয়েক মিনিট অপেক্ষা করলে দেখবেন ছানার মতো হয়ে গেছে। এটাই বাটারমিল্ক। এটা রেখে দিন এক সাইডে।

তেহারি রান্নার জন্য এক কেজি গরুর মাংস ভালো করে ধুয়ে ছোট টুকরা করে কেটে নিন। সলিড মাংসের পাশাপাশি হাড্ডিও রাখবেন। এতে স্বাদ ভালো হবে। ২ টেবিল চামচ আদা বাটা ও দেড় টেবিল চামচ আদা বাটা মেশান মাংসের সঙ্গে। জয় ফল ও জয়ত্রী একসঙ্গে গুঁড়া করে আধা চা চামচ দিন মাংসে। আরও মেশান তৈরি করে রাখা বাটারমিল্ক। টক দই ব্যবহার করতে চাইলে ৪ টেবিল চামচ টক দই দিয়ে দেবেন।  মসলা মাখা মাংস ১ ঘণ্টার জন্য ম্যারিনেট করে রাখুন। হাতে সময় থাকলে আরও বেশি সময়ের জন্যও রেখে দিতে পারেন।

তেহারি রান্না করার চেষ্টা করুন সরিষার তেলে। স্বাদ হবে চমৎকার। পৌনে এক কাপ তেল নিয়ে নিন হাঁড়িতে। তেল গরম হলে এলাচ, লবঙ্গ, তেজপাতা ও গোলমরিচ দিয়ে নাড়তে থাকুন। সুগন্ধ বের হলে ১ কাপ পেঁয়াজ ও কয়েকটি আস্ত কাঁচামরিচ ফেড়ে দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে আসলে মসলামাখা গরুর মাংস দিয়ে দিন। স্বাদ মতো লবণ দিয়ে নাড়তে থাকুন। ভুনে নিতে নিতে দেখবেন মাংস থেকে পানি বের হয়েছে। এই পানিতেই মাংস সেদ্ধ করে নেওয়ার চেষ্টা করুন। প্রয়োজন পড়লে বাড়তি পানি দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে তেল ও মসলা থেকে মাংসের টুকরোগুলো উঠিয়ে নিন। এই একই হাঁড়িতে রান্না করে নিন পোলাওয়ের চাল।

আধা কেজি পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে তারপর দিয়ে দিন মসলায়। অনবরত নেড়ে ভেজে নিন চাল। পোলাও এর চাল যতটুকু নেবেন, তার ঠিক দ্বিগুণ পরিমাণে ফুটন্ত গরম পানি দিয়ে দিন। সম্ভব হলে পানির সঙ্গে অল্প পরিমাণে তরল দুধ মিশিয়ে নিন। কয়েকটি আস্ত কাঁচামরিচ ও স্বাদ মতো লবণ দিয়ে মাঝারি আঁচে ঢেকে দিন হাঁড়ি। মাখো মাখো হয়ে আসলে চুলার জ্বাল কমিয়ে উঠিয়ে রাখা মাংস দিয়ে দিন। আলতো করে মিশিয়ে নিন পোলাওয়ের সঙ্গে। দমে রাখুন পানি পুরোপুরি টেনে যাওয়া পর্যন্ত। পরিবেশন করুন গরম গরম।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
মে ২৯, ২০২৪
temperature icon 33°C
overcast clouds
Humidity 67 %
Pressure 999 mb
Wind 9 mph
Wind Gust Wind Gust: 11 mph
Clouds Clouds: 99%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:15
Sunset Sunset: 18:50

⠀আরও দেখুন

Scroll to Top