২৪ জুলাই, ২০২৪
৯ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

শিক্ষিত জনগোষ্ঠী সচেতন থাকলে দেশ এগিয়ে যাবে : নাছিম

ঢাকা : আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, একটি দেশের শিক্ষিত জনগোষ্ঠী যদি দেশের কল্যাণে জাগ্রত ও সচেতন থাকে, তাহলে অবশ্যই সেই দেশ এগিয়ে যাবে। কেউ তাদের এগিয়ে যাওয়াকে থামাতে পারবে না।

মঙ্গলবার (২৫ জুন) দুপুরে রাজধানীর মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজে ২০২২-২৩ বর্ষের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

বাহাউদ্দিন নাসিম বলেন, বাংলাদেশকে রূপান্তরের মহানায়ক হলেন বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনা। তিনি তার কর্মকাণ্ডের জন্য বারবার জাতিসংঘ থেকে পুরস্কৃত হয়েছেন। তিনি বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা বারবার বলেছেন, যদি তোমরা পিছিয়ে পড়া কোনো রাষ্ট্রকে উন্নত করতে চাও, তবে বাংলাদেশ থেকে ঘুরে যাও। আজকে বাংলাদেশ তার দারিদ্র্য দূর করে উন্নত ও সমৃদ্ধ  জাতি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশকে বিশ্ব সভায় প্রতিষ্ঠা করার জন্য জাতির পিতা সারা জীবন লড়াই সংগ্রাম করে গেছেন। তিনি চেয়েছিলেন শাসন, শোষণ ও নিপীড়ন থেকে দেশের মানুষকে মুক্তি দিতে। দেশের প্রতিটি মানুষ যেন সুখে শান্তিতে বসবাস করে, লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ পায়, তিনি তার জন্য সারা জীবন সংগ্রাম করে গেছেন। তার সুযোগ্য কন্যা সামরিক শাসকদের বন্দিশালা থেকে আমাদের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে এনেছেন। 

তিনি আরও বলেন, সবাইকে আমাদের প্রিয় মাতৃভূমিকে ভালোবাসতে হবে। এই বাংলাদেশ আমরা ৩০ লাখ রক্তের বিনিময়ে পেয়েছি। আমাদের এই পবিত্র মাতৃভূমিকে আমরা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে চাই। আমরা মাথা উঁচু করে দাঁড়াতে চাই। আমরা হলাম বীরের জাতি। আমাদের পূর্বপুরুষেরা বীরের মতো যুদ্ধ করে মহান স্বাধীনতা অর্জন করেছিল। এই শতাব্দীর শ্রেষ্ঠ অর্জন হলো আমাদের স্বাধীনতা। আমরা রক্ত দিয়ে আমাদের মায়ের ভাষা ফিরে পেয়েছি। বিশ্বের কোনো দেশে এমন নজির নেই।

উপস্থিত শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে এই সংসদ সদস্য বলেন, আমরা সবাই একসাথে মিলে আমাদের প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আরও সমৃদ্ধ করতে চাই। আমরা চাই আমাদের শিক্ষার পরিবেশ আরও সমৃদ্ধ হোক। আমাদের শিক্ষকরা লেখাপড়া শেখানোর পাশাপাশি মানবিক মানুষ হিসেবে আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার জন্য যোগ্য করে তুলবে। আমাদের শিক্ষার্থীরা আরও দায়িত্বশীল হয়ে আগামীর বাংলাদেশকে বিশ্বসভায় যাতে আরও সমৃদ্ধ করতে পারে এটাই আমাদের প্রত্যাশা। আর শিক্ষকদের বলব… আপনারা নিজেদের মধ্যে দলাদলি করবেন না। এই কারণে আমাদের কোমলমতি শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হয়। এই বিষয়ে আপনারা যথেষ্ট খেয়াল রাখবেন। 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, সারা বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দুর্নীতি আমরা দূর করব। শিক্ষাঙ্গনে শিক্ষার পরিবেশ থাকবে, এখানে বাণিজ্য, দুর্নীতি, স্বজন প্রীতি, লুটের কোনো সুযোগ থাকতে পারে না। এখানে কোনো দলাদলি থাকতে পারে না। শিক্ষাঙ্গনের পবিত্রতা রক্ষা করা আমাদের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের দায়িত্ব। শিক্ষাঙ্গনে শুধু বাংলাদেশের স্লোগান হবে, এর বাইরে কোনো স্লোগান থাকবে না।

মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া অনুষ্ঠানে গভর্নিং বডির সভাপতি মো. মিরাজ হোসেন, অধ্যক্ষ মাহফুজুর রহমান খান, গভর্নিং বডির সদস্যরা উপস্থিত ছিলেন।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৪, ২০২৪
temperature icon 27°C
overcast clouds
Humidity 90 %
Pressure 997 mb
Wind 12 mph
Wind Gust Wind Gust: 22 mph
Clouds Clouds: 94%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:27
Sunset Sunset: 18:55

⠀আরও দেখুন

Scroll to Top