২৪ জুলাই, ২০২৪
৯ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান

মিরর বিনোদন : বাংলাদেশ লেখিকা সংঘের ৫০ বছরপূর্তীতে নাটক রচনা ও কথাসাহিত্যে কবি তাইবুন নাহার রশীদ স্বর্ণপদক পেলেন ড. লিপি মনোয়ার। ৬ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি মিলনায়তনে লেখিকা সংঘের সুবর্ণজয়ন্তীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদক তুলে দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

এদিন সকাল ১১টা থেকে শুরু হওয়া দিনব্যাপী অনুষ্ঠানে আরও অতিথি ছিলেন, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমীমা হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ভীস্মদেব চৌধুরী, কবি নাসির আহমেদ, কবি দিলারা হাফিজ প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লেখিকা সংঘের সভাপতি প্রফেসর অনামিকা হক লিলি। তাসনুভা মোহনার উপস্থাপনায় বর্ণাঢ্য এ অনুষ্ঠানে গান পরিবেশন করেন ড. নাশিদ কামাল ও গণমুখী গানের শিল্পী সায়ান।

বহুমুখী প্রতিভায় উদ্ভাসিত লিপি মনোয়ার লেখালেখির জগতে এক সুপরিচিত নাম। একাধারে যিনি লেখক, নাট্যকার, প্রযোজক ও সুসংগঠকও। গল্প, নাটক, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, নিবন্ধ, শিশুহসাহিত্য, সংগীতরচনা; সাহিত্যের প্রায় সবক’টি অঙ্গনে তার পথচলা। তার জন্ম ১ অক্টোবর ১৯৬৫, দাদাবাড়ি গোপালগঞ্জে।

মা আমেনা বেগম (সারাহ)। বাবা বীর মুক্তিযোদ্ধা এ কে এম, মাহবুবুর রহমান খান উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ছিলেন। ছাত্রজীবন থেকেই শিল্প ও সংস্কৃতির সঙ্গে জড়িত। বিতর্ক, উপস্থিত বক্তৃতা, গিটার, নাটক, আবৃত্তি, ফটোগ্রাফিতে ছিলেন পারদর্শী। ছোটবেলা থেকে খেলাঘর, রেডক্রিসেন্ট ও গালর্স গাইডের সঙ্গে ছিল তার সম্পৃক্ততা। বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার পাশাপাশি বাংলাদেশ বেতারে নিয়মিত অনুষ্ঠান উপস্থাপনা, অনুষ্ঠান পরিচালনা ও সংবাদপাঠ করতেন। স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ও কলেজ এবং এস এ বি এম কলেজের প্রাক্তন অধ্যাপক হিসেবে প্রচুর শিক্ষার্থীকে শিক্ষাপ্রদান করেছেন। তার পিএইচডির গবেষণার বিষয় ‘দ্য রোল অব সোশ্যাল মিডিয়া ইন সোশ্যাল চেঞ্জ ইন বাংলাদেশ’। বেতার, টিভি ও মঞ্চে প্রতিষ্ঠিত নাট্যকার। এ ছাড়াও টিভিতে অসংখ্য নাটক প্রযোজনা করেছেন। স্বামী মনোয়ার পাঠানও মিডিয়ার পরিচিত একজন।

তার রচিত নাটক দেশের প্রায় সব টিভি চ্যানেলে ও বেতারে প্রচারিত হয়ে আসছে দীর্ঘদিন ধরে। লিখেছেন মঞ্চ নাটক। উল্লেখযোগ্য টিভি নাটকের মধ্যে ইলিশ, স্বপ্নের দেশ, ইন্টারভিউ, অল স্কয়ার, প্রতিদান, অবসর-নিবাস, বসন্ত উড়ে উড়ে যায়, বোধোদয়, অন্তরে বাহিরে, মেঘের সীমানায়, সমুদ্রমঙ্গল, ফিরে আসা, ভালোবাসার স্বর্ণরথে, ছেঁড়াপাতার কাব্য, সেইতো আবার, জয়িতার জন্য, বাবা, সে এক অদ্ভুত পাথর, উলোট-পালট, যদি বন্ধু হও, মাধবীলতা, হঠাৎ একদিন, মেঘলা আকাশ, হৃদয়ে কারুকাজ, বংশ প্রদীপ, চেয়ার, তুমি আসবে বলে, অতঃপর ভালোবাসী, জননী বলে শুধু ডাকিবো, অন্তরালে, সম্পর্ক, অনাহূত, ভোরের আগে।

প্রকাশিত গ্রন্থের মধ্যে : নিসর্গ নিলীমায়, মাধবীলতা, আমি যুদ্ধ দেখেছি, স্বপ্ন বিলাসী মন, তুমি রবে নিরবে, ইতিহাসের পাতায় নারী, মেঘাবৃতা, কিংবদন্তি নারী, ফুলকন্যা, ডানপিটে ছেলের দল, দুষ্টু ছেলের দল, দস্যি ছেলের দল, দামাল ছেলের দল, দুরন্ত ছেলের দল, লক্ষ্মী ছেলের দল, দুলকি তালে ছড়া চলে, মৃত্তিকার গন্ধ, সপ্তক, বোধোদয়, পথ আমারি সাথী, কানাডা ভূতের কাণ্ড ইত্যাদি।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৪, ২০২৪
temperature icon 27°C
overcast clouds
Humidity 90 %
Pressure 997 mb
Wind 12 mph
Wind Gust Wind Gust: 22 mph
Clouds Clouds: 94%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:27
Sunset Sunset: 18:55

⠀আরও দেখুন

Scroll to Top