২৪ জুলাই, ২০২৪
৯ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

আমি বাঙালি হতে খুব ভালোবাসি : বিদ্যা বালান

মিরর বিনোদন : বাঙালি পরিচালক গৌতম হালদারের ‘ভাল থেকো’ সিনেমাতে অভিনয় করেছিলেন বিদ্যা বালান। সেই সময় তিনি নতুন ছিলেন ফিল্ম ইন্ডাস্ট্রিতে। প্রথম ব্রেক পেয়েছিলেন এই বাংলা সিনেমাতেই। ফলে বিদ্যার সঙ্গে বাংলার এক নিবিড় যোগ আছে শুরু থেকেই। তারপর মুম্বাইয়ের বাঙালি পরিচালক প্রদীপ সরকারের পরিচালনায় তৈরি হিন্দি সিনেমা ‘পরিণীতা’য় অভিনয় করেন বিদ্যা।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বাংলা উপন্যাসের ওপর ভিত্তি করে হিন্দি সিনেমাটি নির্মাণ করেছিলেন প্রদীপ। তাতেও নায়িকার চরিত্রে ছিলেন এই বিদ্যাই। বাঙালি পরিচালক সুজয় ঘোষের নির্দেশনায় তৈরি ‘কাহানি’তে বিদ্যাকে দেখানো হয়েছিল এক বাঙালির চরিত্রেই। পুরো সিনেমার শুটিং হয়েছিল কলকাতায়।

শুধু তাই নয়, বলিউডের এই দক্ষিণ ভারতীয় অভিনেত্রীর সঙ্গে বাঙালিদের চেহারার অদ্ভুত মিল খুঁজে পান অনেকেই। বিদ্যা বাংলাও জানেন। বাঙালি না হয়ে বাংলার সঙ্গে এক অবাঙালি অভিনেত্রীর এই অন্তরঙ্গতা মুগ্ধ করেছিল প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষকে। বিদ্যাকে বাহবা জানিয়েছিলেন তিনি।

ঋতুপর্ণ ঘোষ সঞ্চালিত ‘ঘোষ অ্যান্ড কোম্পানি’ টকশোতে বিদ্যাকে তিনি আমন্ত্রণ জানিয়েছিলেন। বিদ্যা সম্পর্কে বলার সময় তার বাংলার প্রতি ভালোবাসার কথা উল্লেখ করেছিলেন তিনি। বহুবছর আগে নেওয়া সেই সাক্ষাৎকার পর্বের একটি ক্লিপিং এই মুহূর্তে ভাইরাল নেট দুনিয়ায়। যেখানে বাঙালিদের মধ্যে বাঙালিয়ানা হারাচ্ছে, সেখানে বিদ্যার মতো এক দক্ষিণ ভারতীর এমন বাংলাপ্রীতি চমকে দেওয়ার মতো।

ঋতুপর্ণ বলেছিলেন, ইংরেজি হরফে একটি লেখা নির্ভুলভাবে বাংলায় লিখে আমাকে মেসেজ করেছিল বিদ্যা। সকলকে সেই মেসেজ দেখিয়েছিলাম আমি।

তার বাংলাপ্রীতি নিয়ে বিদ্যা বলেছিলেন, আমার ধারণা আগের জন্মে আমি বাংলার সঙ্গে যুক্ত ছিলাম। আমি হয়ত বাঙালিই ছিলাম পূর্ব জন্মে। তাই হয়ত এই জন্মে বাঙালিয়ানা আমার পিছু ছাড়েনি। বরং আমাকে বারবার ফিরিয়ে এনেছে এই বাংলায়। আমি বাঙালি হতে খুব ভালোবাসি।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৪, ২০২৪
temperature icon 27°C
overcast clouds
Humidity 90 %
Pressure 996 mb
Wind 12 mph
Wind Gust Wind Gust: 22 mph
Clouds Clouds: 96%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:27
Sunset Sunset: 18:55

⠀আরও দেখুন

Scroll to Top