২৩ মে, ২০২৪
৯ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

৩০ জুন পর্যন্ত আইসিটি বিভাগের কর্মকর্তাদের বিদেশ সফর নয়: পলক

মিরর ডেস্ক : আগামী ৩০ জুন পর্যন্ত আইসিটি বিভাগের কর্মকর্তা, কর্মচারীদের বিদেশ সফর বাতিল করা হয়েছে। এমনকি এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীও এই সময়ে বিদেশ সফরে যাবেন না বলেছেন। মূলত মিতব্যয়িতার স্বার্থে এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রবিবার (১৪ জানুয়ারি) বিকালে রাজধানীর আগারগাঁওয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় তিনি এই নির্দেশনা দেন।

পলক বলেন, প্রথম দিন থেকে কিছু না কিছু পরিবর্তন আমরা আনতে চাই, যেখানে মূল হবে মিতব্যয়িতা। আমরা সময়, মেধা এবং অর্থের অপচয় রোধ করতে চাই। এ কারণে আমি সচিব মহোদয়কে অনুরোধ করবো, আগামী ৩০ জুন পর্যন্ত আইসিটি বিভাগ থেকে যেন কোনও সরকারি কর্মকর্তা, কর্মচারী বিদেশ সফরে না যান।
প্রতিমন্ত্রী বলেন, আমাদের রফতানি আয় হবে। রেমিট্যান্স বাড়াতে হবে, ইনবাউন্ড। আউটবাউন্ড যেটা আমাদের হাতে আছে, বৈদেশিক মুদ্রা সাশ্রয় করতে হবে। এর মধ্যে প্রথম পদক্ষেপ যেটা আমার হাতের মধ্যে আছে, আগামী ছয় মাস আমি যাবো না বিদেশ, সেক্রেটারি যাবেন না। আইসিটি বিভাগের কেউ বিদেশ সফরে যাবে না। কোনও ট্রেনিং না, কোনও শিক্ষা সফর না। কোনও কিছু না। আমরা আগামী ছয় মাসের জন্য সম্পূর্ণভাবে বিদেশ সফর বন্ধ করে দিলাম, ৩০ জুন পর্যন্ত।

প্রতিমন্ত্রী সরকারের ক্রয় প্রক্রিয়ায় স্বচ্ছতা আনার বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি বলেন, আমাদের ক্রয় প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আরও নিয়মতান্ত্রিক আরও জবাবদিহি নিশ্চিত করতে হবে। একদিকে যাতে প্রজেক্ট ইমপ্লিমেন্টেশনে সময়ক্ষেপণ না হয়, অপরদিকে কোনও সিন্ডিকেট বা কোনও একটা বলয় তৈরি না হয় সরকারের ক্রয় প্রক্রিয়ার মধ্যে। সেটা মিনিস্ট্রিতে হোক, কোম্পানিতে হোক বা অধিদফতরে হোক, এটা কোনোভাবেই আমরা টলারেট করবো না।

তিনি বলেন, এখানে ইন্ডাস্ট্রি লিডাররা আছেন। তারা আমাদের পরামর্শ দেবেন, সুপারিশ দেবেন। কীভাবে আমরা রফতানি আয় বাড়াবো, বিনিয়োগ আকর্ষণ করবো এবং কর্মসংস্থান তৈরি করবো।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top