১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

চাকরি কেড়ে নেবে এআই: ইলন মাস্ক

মিরর ডেস্ক : কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) আমাদের সব ধরনের চাকরি কেড়ে নেবে, এমনটাই বলেছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। প্যারিসে ভিভাটেক ২০২৪- প্রযুক্তি সম্মেলনে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইলন মাস্ক বলেন, সম্ভবত আমাদের কারোরই চাকরি থাকবে না। আগামীতে এমন একটি ভবিষ্যৎ আসবে, যেখানে চাকরি হবে ‘ঐচ্ছিক’।

তিনি বলেন, আপনি যদি চাকরি করতে চান, তবে আপনি শখের বসে চাকরি করতে পারেন। অন্যথায় এআই এবং রোবটগুলো আপনার পছন্দমতো আপনাকে সব পণ্য এবং পরিষেবা সরবরাহ করবে।

তবে এই লক্ষ্যে পৌঁছাতে সর্বজনীন আয়ের ধারণা তুলে ধরেছেন মাস্ক। সর্বজনীন মৌলিক আয়ের সঙ্গে এর পার্থক্য রয়েছে। এই সর্বজনীন উচ্চ আয়ের বিষয়টি কেমন হবে, তা স্পষ্ট করেনি।

একজন ব্যক্তি কত আয় করে, তা নির্বিশেষে সরকার প্রত্যেককে যে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে, তাকে সর্বজনীন মৌলিক আয় (ইউবিআই) বলে।

মাস্ক বলেন, পণ্য বা পরিষেবার কোনো ঘাটতি হবে না। বিগত কয়েক বছরে এআই সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। এটা খুবই দ্রুতগতিতে হয়েছে। ফলে নিয়ন্ত্রক, কম্পানি এবং ভোক্তারা এখনো কিভাবে দায়িত্বশীলভাবে প্রযুক্তিটি ব্যবহার করবেন তা বুঝে উঠতে পারছে না।

বাজারে এআই প্রসারিত হওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন শিল্প এবং চাকরি কিভাবে পরিবর্তিত হবে, তা নিয়েও রয়েছে আশঙ্কা। গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের এমআইটি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবের গবেষকরা দেখেছেন, বিভিন্ন কর্মক্ষেত্র প্রত্যাশার ও আশঙ্কার চেয়ে অনেক বেশি ধীরে ধীরে এআই গ্রহণ করছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, এআই ব্যবহার করে কাজ করাটা বেশির ভাগ নিয়োগকর্তার জন্য অর্থনৈতিকভাবে লাভজনক ছিল না।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top