১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

গ্রীষ্মের খরতাপে চোখের সুরক্ষায় পরতে পারেন সানগ্লাস

ঢাকা : রোদ থেকে চোখের সুরক্ষা দেয় সানগ্লাস। ফ্যাশন স্টেটমেন্টেও যোগ করে আলাদা মাত্রা।গ্রীষ্মের খরতাপে বাইরে বের হওয়ার আগে অবশ্যই সঙ্গে সানগ্লাস নিন। নানা নকশার সানগ্লাস মিলবে বাজারে।

চোখে সরাসরি রোদ লাগা ক্ষতিকর। তীব্র রোদে তাকানো দায়। চোখে রোদ পড়লে আমরা চোখ সংকুচিত করে তাকাই। এতে চোখের চারপাশের নরম চামড়ায় ভাঁজ পড়ে।

এসব থেকে চোখের সুরক্ষায় দরকার সানগ্লাস। স্টাইলিশ সানগ্লাস কেবল ফ্যাশন নয়, বরং চোখের জন্য আরামদায়ক। তপ্ত রোদ, গরম বাতাস, সূর্যের অতিবেগুনি রশ্মি, বাতাসে ভেসে বেড়ানো ধূলিকণার আক্রমণের শিকার হয় আমাদের চোখ। মাইগ্রেন বা সাইনাসের সমস্যা, চোখের কর্নিয়া এবং রেটিনা সুরক্ষার জন্য দরকার সানগ্লাস।

এ জন্য গরমের সময় সঙ্গে সানগ্লাস রাখা উচিত। চোখের সংক্রমণ এড়াতেও রোদচশমার বিকল্প নেই। যারা বাইকে ঘোরেন, তাদের জন্য সানগ্লাস ব্যবহার করা জরুরি। কিন্তু কোন সানগ্লাস কিনবেন, কোনটা কোন মুখে মানাবে তা নিয়ে অনেকের সংশয়ের শেষ নেই।

গরমের হাত থেকে চোখ বাঁচাতে অ্যাভিয়েটর, ব্রোলিন, রেট্রো, রাউন্ড, ওয়েফেয়ারারের মতো সানগ্লাস বেশি উপযোগী।

যারা বাইক বা কোনো হুড খোলা গাড়িতে যাতায়াত করেন তাদের জন্য স্পোর্টস সানগ্লাস বেশি উপযোগী। এতে চোখের ভেতরে ধুলাবালি ও বাতাস ঢুকতে পারে না। নারীদের জন্য ক্যাট আই, বাটারফ্লাই, গগলসের চল বেশি। গগলস চোখের অনেকটা জায়গা ঢেকে রাখে বলে বেশি আরাম পাওয়া যায়।
সানগ্লাসের কাচ পোলারাইজড হলে চোখে বেশি আরাম পাওয়া যায়। সানগ্লাস ব্র্যান্ডের এবং বেশি দাম দিয়ে কেনা উচিত। ব্র্যান্ডের রকমফেরে সানগ্লাসের দামের কমবেশ হয়ে থাকে। ব্র্যান্ডের সানগ্লাস পাওয়া যাবে দেড় হাজার থেকে পাঁচ হাজার টাকার মধ্যে। নন-ব্র্যান্ডের সানগ্লাস সর্বোচ্চ ৩০০ থেকে এক হাজার টাকার মধ্যে কিনতে পাবেন।

যাদের চোখে সমস্যা তাদের চিকিত্সকের পরামর্শ মেনে সানগ্লাস ব্যবহার করা উচিত। যারা পাওয়ারের চশমা পরেন তারা চাইলে পরতে পারেন হাল ফ্যাশনের যেকোনো সানগ্লাস। শুধু চোখের পাওয়ারের সঙ্গে মিল রেখে পরিবর্তন করে নিন সানগ্লাসের কাচ। অতিবেগুনি রশ্মির প্রকোপ থেকে চোখ বাঁচাতে শতভাগ ইউভি প্রটেকটশন দেয় এমন সানগ্লাস বেছে নিতে হবে।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top