১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগে সর্বোচ্চ খরচের সীমা কমাল সৌদি

ঢাকা : বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ খরচের সীমা কমিয়েছে সৌদি আরব। দেশটিতে গৃহকর্মী ভিসায় বাংলাদেশিদের যেতে সর্বোচ্চ খরচ হবে ৩ হাজার ১৩৩ মার্কিন ডলার।

সম্প্রতি সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় এ পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশ ছাড়াও ফিলিপাইন, শ্রীলঙ্কা, উগান্ডা, কেনিয়া, ইথিওপিয়া ইত্যাদি দেশের জন্য এই নিয়ম প্রযোজ্য হয়েছে।

পদক্ষেপটি গ্রহণের ক্ষেত্রে সৌদি সরকার প্রবাসী শ্রমিকের খরচের ক্ষেত্রে যাতে ন্যায্যতা থাকে সেটি নিশ্চিতের বিষয়টিকে প্রাধান্য দিয়েছে। একইসাথে এই প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকল খরচ পর্যালোচনা করাও মন্ত্রণালয়ের বৃহত্তর উদ্যোগের অংশ।

কোন দেশের নাগরিকদের সর্বোচ্চ কত খরচ হবে?

ফিলিপাইন: ৩,৯২০ মার্কিন ডলার

শ্রীলঙ্কা: ৩,৬৮০ মার্কিন ডলার
বাংলাদেশ: ৩,১৩৩ মার্কিন ডলার
কেনিয়া: ২,৪০০ মার্কিন ডলার
উগান্ডা: ২,২১৩ মার্কিন ডলার
ইথিওপিয়া: ১,৫৭৩ মার্কিন ডলার

এর আগে অবশ্য কয়েকটি দেশের ক্ষেত্রে সৌদিতে গৃহকর্মী নিয়োগের সর্বাধিক খরচের সীমা নির্ধারণের জন্য লাইসেন্সপ্রাপ্ত সংস্থা এবং অফিসগুলিকে নির্দেশ দিয়েছিল মন্ত্রণালয়। সেক্ষেত্রে ভ্যাট ছাড়াই সর্বোচ্চ খরচের সময়সীমা সিয়েরা লিওনের ও বুরুন্ডির জন্য ১,২০০ মার্কিন ডলার আর থাইল্যান্ডের জন্য ২,৬৬৭ মার্কিন ডলার নির্ধারণ করা হয়।

বেশ কিছুদিন ধরেই সৌদি সরকার শ্রম বাজারের পরিবেশ উন্নত করা, আকর্ষণ বৃদ্ধি ও অর্থনৈতিক পরিবর্তনশীলতার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট খরচ, পরিষেবা এবং সিস্টেমগুলি পর্যালোচনা করার অংশ হিসেবে এই উদ্যোগ।

এই উদ্যোগের অংশ হিসেবে শ্রমিক নিয়োগের অধিকার ও কর্তব্য, ভিসাপ্রদান, নিয়োগের আবেদন এবং নিয়োগকর্তা ও শ্রমিকের মাঝে চুক্তিসহ বিভিন্ন ধরনের পরিষেবা সম্পর্কে জানতে সহায়তা করার জন্য সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় ‘মুসানেদ’ নামের একটি ওয়েবসাইট চালু করেছে।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top