২৯ মে, ২০২৪
১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

তাসখন্দে শহীদ মিনার স্থাপনের প্রস্তাব

মিরর ডেস্ক : উজবেকিস্তানের গুরুত্বপূর্ণ শহর তাসখন্দে শহীদ মিনার স্থাপন করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

শুক্রবার (৫ এপ্রিল) উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলাম তাসখন্দের গভর্নর শাভকত উমরাজাকভের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করে এ প্রস্তাব দেন। এ সময় গভর্নর অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের গৌরবময় ইতিহাস বর্ণনা করতে গিয়ে রাষ্ট্রদূত মহান ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ও তাৎপর্য সম্পর্কে গভর্নরকে জানান। ‘২১ ফেব্রুয়ারি’ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বে স্বীকৃত উল্লেখ করে রাষ্ট্রদূত তাসখন্দের একটি যথাযথ স্থানে শহীদ মিনার স্থাপনের প্রস্তাব দেন।

বাংলাদেশ ও উজবেকিস্তানের বর্তমান অর্থনৈতিক সহযোগিতার ওপর আলোকপাত করে বাংলাদেশ থেকে তৈরি পোশাক, পাট ও পাটজাত পণ্য ও ওষুধ আমদানি করতে তাসখন্দের ব্যবসায়ী নেতাদের উৎসাহিত করতে রাষ্ট্রদূত গভর্নরকে অনুরোধ করেন।

দুই দেশের জনগণের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ এই সম্পর্ককে আরও মজবুত ও গভীর করতে তিনি তাসখন্দ ও ঢাকার মধ্যে ‘সিস্টার সিটি’ বিষয়ক একটি সহযোগিতা স্মারক করার ওপর জোর দেন।

এ সময় তাসখন্দের গভর্নর শাভকত উমরাজাকভ ‘সিস্টার সিটি’ সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে ইতিবাচক মনোভাব পোষণ করেন। শহীদ মিনার স্থাপনের বিষয়ে আলোচনা এগিয়ে নেওয়ার ব্যাপারে তিনি অভিমত দেন।

এ ছাড়া ব্যবসায়িক, বিনিয়োগ, সাংস্কৃতিক ও পর্যটন সহযোগিতাকে আরও গতিশীল করতে তিনি রাষ্ট্রদূতকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। দুই দেশের মধ্যে ব্যবসায়িক প্রতিনিধি দল বিনিময়ের কথা গুরুত্বসহকারে ব্যক্ত করে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
মে ২৯, ২০২৪
temperature icon 33°C
overcast clouds
Humidity 67 %
Pressure 999 mb
Wind 9 mph
Wind Gust Wind Gust: 11 mph
Clouds Clouds: 99%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:15
Sunset Sunset: 18:50

⠀আরও দেখুন

Scroll to Top