২৩ জুলাই, ২০২৪
৮ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

৫০ বছরের জন্য লিজ পেলো বাফুফে

মিরর স্পোর্টস : ২০০১ সালে মতিঝিলে অবস্থিত বাফুফে ভবনের জায়গা বরাদ্দ দেওয়া হয়েছিল। পরবর্তীতে কয়েক বছরের মধ্যে ভবন নির্মিত হয়। জাতীয় ক্রীড়া পরিষদ থেকে সেসময় ২৫ বছরের জন্য বরাদ্দ পত্র দেওয়া হলেও জমির দলিল কিংবা লিজ সংক্রান্ত কিছু বুঝিয়ে দেওয়া হয়নি। অবশেষে আজ ৫০ বছরের জন্য ১০০ টাকা স্টাম্পের ওপর লিজ আকারে জমির দলিলের কাগজাদি বুঝে পেয়েছে বাফুফে। এতদিন শুধু বরাদ্দ পত্র দিয়ে কাজ চলছিল।

বাফুফে ও ক্রীড়া পরিষদের মধ্যে সমঝোতা চুক্তির পর ২০৭৪ সাল পর্যন্ত নিশ্চিন্ত থাকছে ফুটবল সংস্থাটি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আগের কার্যালয় ছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের দ্বিতীয় ও তৃতীয় তলায়। ফিফার শর্ত ছিল ভবন নির্মাণের ব্যয় পেতে হলে জমির মালিকানা বা স্বত্ব নিশ্চিত করে, এমন লিখিত কাগজ থাকতে হবে। জাতীয় ক্রীড়া পরিষদ ২৫ বছরের জন্য মতিঝিল ঝিলপাড় এলাকায় ৩৩ শতাংশ জায়গা বাফুফের অনুকূলে দিয়েছিল।

এবার ২৫ বছরের চুক্তি প্রায় শেষের দিকে। আজ জাতীয় ক্রীড়া পরিষদ ও বাফুফে দুই পক্ষের মধ্যে সমঝোতামূলক চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তির আলোকে কিছু শর্তের মাধ্যমে আজ থেকে নতুন করে আগামী ৫০ বছর মতিঝিল আরামবাগস্থ বাফুফে ভবনে কার্যক্রম পরিচালনা করতে পারবে। শুধু ভূমি ব্যবহারকারী হিসেবে কর ও অন্যান্য বিষয়াদি বাফুফেকেই বহন করতে হবে।

এ প্রসঙ্গে বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার বলেছেন, ‘এতদিন পর আমরা ভবনের জমি ৫০ বছরের জন্য লিজ পেয়েছি। আগে কোনও দলিল বা লিজ পাওয়া যায়নি। চিঠির ওপর ভিত্তি করে কাজ চলছিল। এখন লিজের দলিল পাওয়ায় আমাদের ফিফা-এএফসির অনেক আনুষ্ঠানিকতা ও সাহায্য পেতে সহজ হবে। পাশাপাশি কোনও স্থাপনা সম্প্রসারণ বা নতুন নির্মাণের ক্ষেত্রেও রাষ্ট্রীয় অনুমোদনও সহজে মিলবে।’

জাতীয় ক্রীড়া পরিষদের সচিব আমিনুল ইসলাম বলেছেন, ‘বাফুফের আবেদনের প্রেক্ষিতে বিচার-বিবেচনা করে আগামী ৫০ বছর লিজ বৃদ্ধি করা হয়েছে। যাতে দেশের ফুটবলের কর্মকাণ্ড ও উন্নয়ন আরও সহজ হয়।’

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৩, ২০২৪
temperature icon 32°C
overcast clouds
Humidity 68 %
Pressure 998 mb
Wind 15 mph
Wind Gust Wind Gust: 17 mph
Clouds Clouds: 98%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:27
Sunset Sunset: 18:56

⠀আরও দেখুন

Scroll to Top