১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই থাকছেন বাংলাদেশি সৈকত

মিরর স্পোর্টস : আর কয়েকদিন পর মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ১ জুন (বাংলাদেশ সময় ২ জুন) যুক্তরাষ্ট্র-কানাডার ম্যাচ দিয়ে শুরু হবে ধুম-ধারাক্কার বিশ্ব আসর। প্রথম ম্যাচেই ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।

বুধবার (২২ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বাংলাদেশের এ আম্পায়ারের সঙ্গে সেদিন ফিল্ড আম্পায়ার হিসেবে দায়ত্বি পালন করবেন ইংলিশ আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাসের গ্র্যান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়ামে হতে যাওয়া এই ম্যাচ পরিচালনার মাধ্যমে নতুন এক ইতিহাসও গড়বেন শরফুদ্দৌলা। বাংলাদেশি আম্পায়ারদের মধ্যে যিনি প্রথম ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন।

তবে গত বছরের ওয়ানডে বিশ্বকাপে ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে তার। এছাড়াও মেয়েদের দুটি ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৮ এর মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ম্যাচ পরিচালনা করেছেন তিনি।

এর আগে চলতি বছরের মার্চে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আম্পায়ারদের এলিট প্যানেলে যুক্ত হন শরফুদ্দৌলা। বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে এই কীর্তি গড়েন তিনি।

২০০৬ সাল থেকে আন্তর্জাতিক আম্পায়ার হিসেব ম্যাচ পরিচালনা করছেন তিনি। ২০১০ সালের জানুয়ারিতে বাংলাদেশ-শ্রীলঙ্কার ওয়ানডে ম্যাচ জিতে আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে অভিষেক হয় তার।

এরই মধ্যে ১০টি টেস্ট, ৬৩টি ওয়ানডে এবং ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন। পুরুষদের পাশাপাশি নারীদের ১৩টি ওয়ানডে এবং ২৮ টি-টোয়েন্টি ম্যাচে ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করেন তিনি।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top