২৩ জুলাই, ২০২৪
৮ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

‘বিনামূল্যে’ ৫ রান ভারতের! ক্রিকেটে প্রথম বার

মিরর স্পোর্টস : ক্রিকেটের ভাষায় পেনাল্টি। আমজনতার চিন্তায় ‘বিনামূল্যে’। শব্দ যেটাই প্রয়োগ হোক না কেন যুক্তরাষ্ট্রের বিপক্ষে লো স্কোরিং ম্যাচে লাভটা ভারতেরই হয়েছে।

নাসাউ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম মানে লো স্কোরিং ম্যাচ। আগের সাত ম্যাচের কোনোটাইতে টি-টোয়েন্টি ক্রিকেটের চাহিদা পূরণ হয়নি, ভারত-যুক্তরাষ্ট্রের ম্যাচেও হবে না এমন বিশ্বাস মোটামুটি সবারই ছিল। সেই বিশ্বাসেরই জয় হয়েছে।

যুক্তরাষ্ট্র আগে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেটে ১১০ রানের বেশি করতে পারেনি। অদ্ভুত এই মাঠের উইকেটে লো স্কোরিং ম্যাচে প্রতিদ্বন্দ্বীতা হয় দারুণ। আজও হলো। যুক্তরাষ্ট্রের দেওয়া টার্গেটে ব্যাটিং করতে নেমে ভারত ১০ বল আগে লক্ষ্যে পৌঁছায়। ম্যাচ জেতে ৭ উইকেটে।

এই ম্যাচে প্রতিটি রান ছিল অতি গুরুত্বপূর্ণ। অথচ ভারত ‘বিনামূল্যেই’ পেয়েছে ৫ মহামূল্যবান রান। সেটা কেন? নিয়মের বাইরে আইসিসি ভারতকে কোনো সুবিধা দেয়নি। বরং মাঠের নিয়ম অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপের সাবেক চ্যাম্পিয়নরা ৫ রান পেয়েছে।

এবারের বিশ্বকাপে স্টপ-ক্লকের নিয়ম চালু হয়েছে। দুটি ওভারে মাঝে ৬০ সেকেন্ডের বেশি সময় নেওয়া যাবে না। নিয়ম অনুযায়ী, যদি কোনও দল একই ম্যাচে তিন বার দুটি ওভারের মাঝে ৬০ সেকেন্ডের বেশি সময় নেয়, তা হলে বিপক্ষ দল ৫ রান পাবে। ক্রিকেটের নতুন এই নিয়মের আভিধানিক নাম পেনাল্টি।

আইসিসির নতুন নিয়মের কারণে ৫ রান পায় ভারত। ম্যাচটা শেষ দিকে জমত কিনা বলা মুশকিল। তবে এই মাঠে ৫ রান বিশাল পার্থক্য গড়ে দেয়।

জয়ের জন্য যখন ভারতের ৩০ বলে ৩৫ রান দরকার তখন আম্পায়ার ৫ রানের পেনাল্টি দেন। কোনো বল খরচ না করেই স্কোরবোর্ডে যুক্ত হয় ৫ রান। তাতে ভারত শুধু এগিয়েই যায়নি, তাদের ওপর চাপ কমে আসে।  আইসিসি এক বিবৃতিতে বলেছে, ‘যদি বোলিং দল আগের ওভার শেষ হওয়ার ৬০ সেকেন্ডের মধ্যে পরের ওভারটি করতে প্রস্তুত না হয়, তাহলে ইনিংসে তৃতীয়বার এমন ঘটনা ঘটলে ৫ রান পেনাল্টি দেওয়া হবে। স্টপ-ক্লক নিয়ম লঙ্ঘনের জন্য আম্পায়াররা যুক্তরাষ্ট্রের অধিনায়ক অ্যারন জোন্সকে দুবার সতর্ক করেছিলেন কিন্তু অপরাধের তৃতীয় ঘটনার পরে, আম্পায়ার ৫ পেনাল্টি রানের জন্য আহ্বান করেন।’

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৩, ২০২৪
temperature icon 30°C
overcast clouds
Humidity 75 %
Pressure 1000 mb
Wind 15 mph
Wind Gust Wind Gust: 19 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:27
Sunset Sunset: 18:56

⠀আরও দেখুন

Scroll to Top