২৯ মে, ২০২৪
১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

এবার চলে গেলেন কিংবদন্তি ফুটবলার বেকেনবাওয়ার

মিরর স্পোর্টস : দুদিন আগে মৃত্যুবরণ করেছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি, খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ জয় করা প্রথম ব্যক্তি মারিও জাগালো। ফুটবল বিশ্ব তার শোক কাটিয়ে উঠতে না উঠতেই এবার আরও একজনের মৃত্যু সংবাদ শুনলো।

জার্মানির কিংবদন্তি ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার মৃত্যুবরণ করেছেন। ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জয় করা তিন ব্যক্তির মধ্যে তিনিও একজন। মারিও জাগালো, বেকেনবাওয়ার এবং অন্যজন ফ্রান্সের দিদিয়ের দেশম।

শুধু খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ জয় করাই নয়, পেলে-ম্যারাডোনা-ইয়োহান ক্রুয়েফদের সঙ্গে সর্বকালের সেরা ফুটবলারদের সংক্ষিপ্ততম তালিকায়ও রাখা হয় তার নাম। বিষয়ে নিশ্চয়তা দিয়ে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় জার্মান সংবাদ সংস্থা ডিপিএ।

১৯৯০ সালে জার্মান দলের অধিনায়ক এবং বেকেনবাওয়ারের অন্যতম সেরা বন্ধু লোথার ম্যাথাউস নিউজ পেপার বিল্ডকে বলেন, ‘ধাক্কাটা খুব গভীর। যদিও আমি জানতাম যে, ফ্রাঞ্জ খুব একটা ভালো ছিল না। তার মৃত্যু ফুটবলের জন্য ক্ষতি। সর্বোপরি জার্মানির জন্যও। তিনি ছিলেন সর্বকালের সেরা একজন ফুটবলার এবং কোচ। ছিলেন দুর্দান্ত এক ব্যক্তিত্ব।’

১৯৭৪ সালে বেকেনবাওয়ারের নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল তখনকার পশ্চিম জার্মানি। এরপর ১৯৯০ সালে বিশ্বকাপজয়ী জার্মান দলের কোচও ছিলেন তিনি। ১৯৬৬ বিশ্বকাপে রানারআপ দলের সদস্য ছিলেন তিনি। ১৯৭০ বিশ্বকাপে তার দল হয়েছিলো ৩য়।

জার্মান ফুটবল এবং বায়ার্ন মিউনিখের সর্বকালের সেরা পোস্টারবয় হিসেবেও পরিচিতি পেয়ে গিয়েছিলেন তিনি। পশ্চিম জার্মানির হয়ে মোট ১০৪টি ম্যাচ খেলেছিলেন তিনি। গোল করেছিলেন ১৪টি।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
মে ২৯, ২০২৪
temperature icon 34°C
overcast clouds
Humidity 62 %
Pressure 998 mb
Wind 10 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 98%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:15
Sunset Sunset: 18:50

⠀আরও দেখুন

Scroll to Top