২৩ মে, ২০২৪
৯ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

ফ্রান্সের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী সমকামী গ্যাব্রিয়েল আত্তাল

মিরর ডেস্ক : ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ৩৪ বছর বয়সী গ্যাব্রিয়েল আত্তাল। তিনি ফ্রান্সের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী এবং প্রথম সমকামী প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড গড়লেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

মঙ্গলবার (৯ জানুয়ারি) গ্যাব্রিয়েলকে নিয়োগ দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তাকে নিয়োগের মাধ্যমে নিজের জনপ্রিয়তা পুনরুদ্ধার করতে চাইছেন ফরাসি প্রেসিডেন্ট, এমনটিই মনে করছেন বিশ্লেষকরা।

ফরাসি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার আগে এতদিন দেশটির শিক্ষামন্ত্রীর পদে দায়িত্ব পালন করছিলেন গ্যাব্রিয়েল অ্যাত্তাল। তিনি দেশটির সদ্য সাবেক প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের স্থলাভিষিক্ত হয়েছেন। ২০ মাস ক্ষমতায় থাকার পর সোমবারই ইস্তফা দিয়েছিলেন এলিজাবেথ।

বিবিসি জানিয়েছে, গ্যাব্রিয়েলের আগে ফ্রান্সের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী ছিলেন সমাজতান্ত্রিক লরেন্ট ফ্যাবিয়াস। ১৯৮৪ সালে ফ্রাঙ্কোইস মিটাররান্ড তাকে নিয়োগ দেন। দায়িত্ব গ্রহণের সময় লরেন্টের বয়স ছিল ৩৭ বছর।

জুনে ইউরোপীয় পার্লামেন্টের গুরুত্বপূর্ণ নির্বাচনে ফ্রান্স সরকারকে নেতৃত্ব দেয়ার দায়িত্ব এখন গ্যাব্রিয়েল আত্তালের হাতে থাকবে। একজন রাজনীতবিদ হিসেবে তার সাফল্য চোখে পড়ার মতো। দশ বছর আগে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন অখ্যাত উপদেষ্টা এবং সমাজতন্ত্রীদের কার্ড বহনকারী একজন সদস্য ছিলেন।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top