১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

এবার নেপালেও নিষিদ্ধ ভারতের মসলা

সিঙ্গাপুর ও হংকংয়ের পর এবার প্রতিবেশী দেশ নেপালেও নিষিদ্ধ করা হয়েছে ভারতের দুই কোম্পানির মসলা। ভারতীয় মসলা উৎপাদনকারী প্রতিষ্ঠান এমডিএইচ ও এভারেস্টের মসলা আমদানি, বিক্রি, ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

নেপালের খাদ্যপ্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ বিভাগ এই নিষেধাজ্ঞা দিয়েছে বলে দেশটির এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি আরো বলেছেন, ভারতের এই দুই ব্র্যান্ডের মসলায় ইথিনাল অক্সাইডের মাত্রা যাচাইয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে নেপালি কর্তৃপক্ষ।

এমডিএইচ ও এভারেস্টের মসলায় উচ্চ মাত্রার ইথিনাল অক্সাইডের উপস্থিতি শনাক্তের খবর সামনে আসার প্রেক্ষাপটে এই পদক্ষেপ নিল নেপাল।

নেপালের খাদ্যপ্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ বিভাগের মুখপাত্র মোহন কৃষ্ণ মহার্জন বলেন, তার দেশে এমডিএইচ ও এভারেস্ট ব্র্যান্ডের মসলা আমদানি নিষিদ্ধ করা হয়েছে। এই দুই ব্র্যান্ডের মসলায় ক্ষতিকর রাসায়নিক পাওয়ার খবরের পর তারা এমন পদক্ষেপ নিয়েছেন। তারা এক সপ্তাহ আগেই এই মসলা আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করেন। তারা বাজারে এই মসলা বিক্রিও নিষিদ্ধ করেছেন।

মোহন কৃষ্ণ আরো বলেন, এই দুটি ব্র্যান্ডের মসলায় রাসায়নিকের উপস্থিতির বিষয়ে পরীক্ষা চলছে। পরীক্ষার চূড়ান্ত প্রতিবেদন না আসা পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল থাকবে। হংকং ও সিঙ্গাপুর ইতিমধ্যে এই মসলা নিষিদ্ধ করেছে। দেশ দুটির এমন পদক্ষেপের পর তারা ব্যবস্থা নিলেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইথিনাল অক্সাইড মানবদেহের জন্য অস্বাস্থ্যকর। এটি দীর্ঘদিন শরীরে গেলে ক্যানসারের ঝুঁকি তৈরি হয়।

ভারতীয় প্রতিষ্ঠান দুটির তৈরি মসলা ভারতসহ বিশ্বজুড়ে বেশ জনপ্রিয়। ভারত বিশ্বের বৃহত্তম মসলা প্রস্তুতকারক দেশ। ভারত মসলার বৃহত্তম রপ্তানিকারক দেশও বটে।সূত্র: ইন্ডিয়া টুডে

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুন ১৩, ২০২৪
temperature icon 34°C
heavy intensity rain
Humidity 60 %
Pressure 1001 mb
Wind 9 mph
Wind Gust Wind Gust: 11 mph
Clouds Clouds: 89%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:13
Sunset Sunset: 18:57

⠀আরও দেখুন

Scroll to Top