১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

ইসরায়েলি বোমা হামলায় জীবন্ত পুড়ে নিহত ৪০ ফিলিস্তিনি

অবরুদ্ধ গাজা উপত্যকার রাফার তাল এস-সুলতানে বাস্তুচ্যুতদের জন্য তৈরি একটি তাঁবু ক্যাম্পে ইসরায়েল বোমা হামলা চালিয়েছে। যাতে অন্তত ৪০ ফিলিস্তিনি দগ্ধ হয়ে নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। নিহতের বেশিরভাগই নারী ও শিশু। রবিবার (২৬ মে) ফিলিস্তিনের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস) জানিয়েছে, তাঁবুর ভেতরে থাকা অনেক মানুষকে ‘জীবন্ত পুড়িয়ে ফেলা হয়েছে’।

পিআরসিএস বলেছে, ‘ইসরায়েলি দখলদার বাহিনী ইচ্ছাকৃতভাবে গাজার স্বাস্থ্যব্যবস্থা ধ্বংস করেছে। ফলে এ এলাকার হাসপাতালগুলো এত বিপুল পরিমাণের ভুক্তভোগীদের সামলাতে অক্ষম।’

স্থানীয় সূত্র ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফাকে জানিয়েছে, ইসরায়েলি দখলদার বাহিনীর নিক্ষেপ করা অন্তত আটটি ক্ষেপণাস্ত্র তাঁবু ক্যাম্পটিতে আঘাত হেনেছে। সম্প্রতি রাফায় একটি পরিকল্পিত নিরাপদ অঞ্চলে বাস্তুচ্যুতদের জন্য এ তাঁবু ক্যাম্পটি তৈরি করা হয়েছিল।

ফিলিস্তিনের কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় জাবালিয়া, নুসেইরাত ও গাজা সিটিতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশ্রয়কেন্দ্রে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ১৬০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। এ হামলাগুলোর পাশাপাশিই তাল এস-সুলতানের হামলাও পরিচালনা করেছে ইসরায়েল।

ইসরায়েলের সামরিক বাহিনী এ হামলার বিষয়টি নিশ্চিত করেছে। তারা দাবি করেছে, তারা হামাস যোদ্ধাদের লক্ষ করে নিখুঁতভাবে অস্ত্র ব্যবহার করে হামলা চালিয়েছে। এ হামলার সময় অগ্নিকাণ্ডের ফলে বেসামরিক নাগরিকদের আহত হওয়ার বিষয়টি তারা স্বীকার করেছে। ঘটনাটি তদন্ত করা হচ্ছে বলেও জানিয়েছে তারা।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় ৪ হাজারের মতো। হামাস জিম্মি করে ২৪০ থেকে ২৫৩ জনকে। ইসরায়েল ধারণা করছে, এখনও প্রায় ১৩০ জন হামাসের কাছে জিম্মি আছে।

হামাসের হামলার জবাবে ইসরায়েল গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলের হামলায় গাজায় এখন পর্যন্ত ৩৫ হাজার ৯৮৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৮০ হাজার ৬৪৩ জন।

সূত্র : আলজাজিরা

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুন ১৩, ২০২৪
temperature icon 38°C
broken clouds
Humidity 45 %
Pressure 999 mb
Wind 10 mph
Wind Gust Wind Gust: 10 mph
Clouds Clouds: 84%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:13
Sunset Sunset: 18:57

⠀আরও দেখুন

Scroll to Top