২৩ জুলাই, ২০২৪
৮ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

ইনজেকশনে ওষুধের পরিবর্তে দেওয়া হলো পানি, ১০ রোগীর মৃত্যু

মিরর ডেস্ক : যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্যের একটি হাসপাতালের বিরুদ্ধে রোগীদের ইনজেকশনে ফেন্টানাইল ওষুধের পরিবর্তে পানি ব্যবহারের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ১০ রোগীর মৃত্যু হয়েছে।

সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, এ ঘটনার পর হাসপাতালটিকে তদন্তের আওতায় নিয়েছে পুলিশ।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, মূলত একজন নার্স এ ঘটনা ঘটিয়েছেন। তিনি নিবিড় পরিচর্যা ইউনিটের রোগীদের ইনজেকশনে ওষুধের পরিবর্তে সাধারণ কলের পানি ব্যবহার করায় সেই পানি থেকেই সংক্রাম ছড়িয়েছে। অভিযোগ করা হয় যে, সেই নার্স হাসপাতালে ব্যথার ওষুধ বিশেষত ফেন্টানাইল চুরির সাথেও জড়িত।

তবে পুলিশ জানিয়েছে এ ব্যাপারে এখনো তদন্ত চলমান আছে সুতরাং এখনো কাউকে নিশ্চিত ভাবে অভিযুক্ত করা যাচ্ছে না। তবে সূত্রগুলো বলেছে যে, অপরিষ্কার পানিতে সিউডোমোনাস ব্যাকটেরিয়ার সংক্রমণের ঝুঁকি রয়েছে। দুর্বল স্বাস্থ্যের ব্যক্তিদের জন্য এই সংক্রমণ মারাত্মক হতে পারে।

চিকিৎসা সংক্রান্ত অসদাচরণের এই ঘটনাকে ‘ড্রাগ ডাইভার্সন’ বলে। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন অনুসারে, ‘ডাইভার্সন’ মানে একটি নিয়ন্ত্রিত পদার্থকে বৈধ থেকে অবৈধ পথে বিতরণ বা ব্যবহার করা। এক বিশ্লেষণে দেখা গেছে, চিকিৎসা সংশ্লিষ্ট ১০ শতাংশ পেশাজীবীই এই অসদাচরণের সঙ্গে যুক্ত আর ডাইভার্সনে অপসারিত ওষুধগুলোর মধ্যে ফেন্টানাইল সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৩, ২০২৪
temperature icon 30°C
overcast clouds
Humidity 75 %
Pressure 1000 mb
Wind 15 mph
Wind Gust Wind Gust: 19 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:27
Sunset Sunset: 18:56

⠀আরও দেখুন

Scroll to Top