২৩ জুলাই, ২০২৪
৮ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

অজ্ঞান না করে অস্ত্রোপচার, নিজে দেখলেন নিজের কিডনি প্রতিস্থাপন

যুক্তরাষ্ট্রের শিকাগোর এক ব্যক্তিকে অজ্ঞান না করেই কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। এতে করে নিজ চোখে, জেগে থেকে, নিজের কিডনি প্রতিস্থাপন করতে দেখেছেন তিনি।

নর্থওয়েস্টার্ন মেডিসিনে গত ২৪ মে জন নিকোলাস নামের এই ব্যক্তির অস্ত্রোপচার করা হয়।

অস্ত্রোপচারের সময় কোনো ব্যথা অনুভব করেননি নিকোলাস। এমনকি জটিল এই অস্ত্রোপচারের ২৪ ঘণ্টা পর হাসপাতাল থেকে বাড়িতে চলে যান তিনি।

এরমাধ্যমে কিডনি প্রতিস্থাপনে যুগান্তকারী নিদর্শন স্থাপিত হয়েছে। যেখানে এ ধরনের অস্ত্রোপচারের পর একজন রোগীকে ২ থেকে ৩ দিন— কাউকে কাউকে ৭দিনও হাসপাতালে অবস্থান করতে হয় সেখানে ২৪ ঘণ্টার মধ্যেই নিকোলাস বাড়িতে যেতে পেরেছেন।

অস্ত্রোপচারের আগে নিকোলাসের শরীরে প্রয়োগ করা হয় মেরুদণ্ডের চেতনানাশক। একজন শিশু জন্মের আগে মাকে যে চেতনানাশক প্রয়োগ করা হয় এটি একই ধরনের চেতনানাশক।

নিকোলাসের ওপর এই অস্ত্রোপচারটি করেছেন ডাক্তার সতীশ নাদিগ। তিনি জানিয়েছেন এই চেতনানাশক প্রয়োগের কারণে নিকোলাস জেগে থাকতে সমর্থ হয়েছিলেন। অস্ত্রোপচারটি সম্পন্ন করতে সবমিলিয়ে সময় লেগেছে মাত্র ২ ঘণ্টা।

নিজ চোখে নিজের কিডনি প্রতিস্থাপন দেখার ব্যাপারে নিকোলাস বলেছেন, “ওই সময় কি হচ্ছিল সেটি সম্পর্কে জানা বেশ ভালো অভিজ্ঞতা ছিল। এছাড়া তারা কী করছে সেটি সম্পর্কে তাৎক্ষণিক জানাও দারুণ ছিল। অস্ত্রোপচারের এক সময় আমি চিকিৎসককে জিজ্ঞেস করেছিলাম আমি কি আশা করতে পারি আমার চেতনানাশক কাজ করা শুরু করবে।”

তিনি আরও বলেছেন, “সত্যি বলতে আমার কোনো অনুভূতি ছিল না। আমার নিজের আরামের জন্য কিছু ওষুধ দেওয়া হয়েছিল। কিন্তু ওই সময় কী ঘটছিল তা সম্পর্কে আমি পুরোপুরি অবগত ছিলাম। বিশেষ করে  যখন তারা আমার নাম ধরে ডাকছিল এবং বলছিল অস্ত্রোপচারের এই ধাপ ওই ধাপ শেষ হয়েছে।”

সূত্র: এনডিটিভি

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৩, ২০২৪
temperature icon 32°C
overcast clouds
Humidity 67 %
Pressure 999 mb
Wind 15 mph
Wind Gust Wind Gust: 18 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:27
Sunset Sunset: 18:56

⠀আরও দেখুন

Scroll to Top