১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

কৈলাশটিলা-৮ কূপ থেকে প্রতিদিন মিলবে ২১ মিলিয়ন ঘনফুট গ্যাস

অর্থনীতি রিপোর্ট : সিলেটের কৈলাসটিলা গ্যাস ফিল্ডের কৈলাসটিলা-৮ নম্বর কূপ খনন করে গ্যাস পাওয়া গেছে। মাটির ৩ হাজার ৪৩৮-৪৭ মিটার গভীরতায় এই গ্যাসের সন্ধান পেয়েছে বাপেক্স। এই কূপ থেকে প্রতিদিন ২১ মিলিয়ন ঘনফুট গ্যাস গ্রিডে যুক্ত হবে। আগামী তিন মাসের মধ্যে গ্যাস গ্যাদারিং পাইপলাইন নির্মাণ করে এই গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করবে সিলেট গ্যাস ফিল্ডস্ লিমিটেড (এসজিএফএল)।

শুক্রবার (২৪ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

প্রতিবেদনে বলা হয়েছে, কৈলাসটিলা-৮ কূপে নতুন গ্যাস স্তর হরাইজোন-৪ এ ৩৪৩৮ থেকে-৩৪৪৭ মিটার গভীরতায় এ গ্যাসের সন্ধান পাওয়া গেছে। কূপটিতে ২৫০৪০ বিলিয়ন ঘনফুট গ্যাসের মজুদ রয়েছে। নতুন কূপে পাওয়া গ্যাসের বাজার মূল্য ১ হাজার ৬২০ কোটি টাকা। প্রতি ঘনমিটার গ্যাসের মূল্য ২২ টাকা ৮৭ হিসেব ধরে মজুদকৃত গ্যাসের বাজার মূল্য জানিয়েছেন মন্ত্রণালয়। তবে পুরো কৈলাসটিলা স্ট্রাকচারে উত্তোলনযোগ্য গ্যাসের মজুদ রয়েছে ১ হাজার ৯০০ বিসিএফ।

কৈলাসটিলা-৮ কূপ খননে বিজয় ১২ রিগ ব্যবহার করে বাপেক্সের কর্মকর্তারা। চলতি বছরের ১১ জানুয়ারি এই কূপ খননের কাজ শুরু হয়। প্রায় সাড়ে চার মাস খনন কার্যক্রম শেষে এই কূপে গ্যাসের সন্ধান পেলো রাষ্ট্রয়াত্ত্ব কোম্পানিটি। দেশ স্বাধীনের পূর্বে ১৯৬২ কৈলাসটিলা গ্যাসক্ষেত্রটি আবিষ্কৃত হয়। এরপর ১৯৮৩ সালে সেখান থেকে গ্যাস উত্তোলন শুরু হয়।

কৈলাসটিলা গ্যাসক্ষেত্রে বর্তমানে সাতটি গ্যাসটি গ্যাস কূপ রয়েছে। বর্তমানে এই গ্যাসক্ষেত্র থেকে জাতীয় গ্রিডে দৈনিক ২৮ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উত্তোলন করছে পেট্রোবাংলা।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top