২৯ মে, ২০২৪
১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

এক কার্যদিবস পরই ঘুরে দাঁড়ালো শেয়ারবাজার

অর্থনীতি রিপোর্ট : এক কার্যদিবস কিছুটা মূল্য সংশোধনের পর দেশের শেয়ারবাজারে আবারও ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। সেই সঙ্গে বেড়েছে সবকটি মূল্যসূচক। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।

এদিন শেয়ারবাজারে লেনদেনের শুরুর দিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে যায়। এতে মূল্যসূচকও ঋণাত্মক হয়ে পড়ে। তবে দুপুর ১২টার পর থেকে বদলে যেতে থাকে বাজারের চিত্র। দাম কমার তালিকা থেকে একের পর এক প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় চলে আসে।

দাম বাড়ার তালিকা বড় হওয়ায় দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৮ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২৩ পয়েন্টে।

টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ইনফিউশের শেয়ার। দিনভর কোম্পানিটির ৩৯ কোটি ৬১ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা পাওয়ার গ্রিডের ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৫ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে দেশবন্ধু পলিমার।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ শিপিং করপোরেশন, সি পার্ল বিচ রিসোর্ট, সন্ধানি লাইফ ইন্স্যুরেন্স, কর্ণফুলি ইন্স্যুরেন্স, বসুন্ধরা পেপার, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স এবং রূপালী ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৬টির এবং ৬৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৭ কোটি ৬৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৩ কোটি ৩৮ লাখ টাকা।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
মে ২৯, ২০২৪
temperature icon 33°C
overcast clouds
Humidity 67 %
Pressure 999 mb
Wind 9 mph
Wind Gust Wind Gust: 11 mph
Clouds Clouds: 99%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:15
Sunset Sunset: 18:50

⠀আরও দেখুন

Scroll to Top